বাণিজ্য

চট্টগ্রাম থেকে ইতালিতে জাহাজযাত্রায় সময় লাগল ২০ দিন

বাইসাইকেল ও তৈরি পোশাক নিয়ে চট্টগ্রাম থেকে সাগর–মহাসাগর পেরিয়ে ২০ দিনের মাথায় ইতালির রেভেনা বন্দরে পৌঁছেছে পণ্যবাহী জাহাজ। আজ রোববার জাহাজটি গন্তব্যস্থলে পৌঁছায় বলে জাহাজটির প্রতিনিধিরা জানিয়েছেন।

৭ ফেব্রুয়ারি বেলা তিনটার দিকে চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে এমভি সোঙ্গা চিতা নামের ছোট আকারের কনটেইনার জাহাজটি। চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনার পণ্য পরিবহনের প্রথম যাত্রা ছিল এটি। বিজ্ঞাপন

জাহাজটি কর্ণফুলী ছেড়ে বঙ্গোপসাগর হয়ে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরের সামনে দিয়ে যায়। এরপর আরব সাগর, ভারত মহাসাগর, গালফ অব এডেন, লোহিত সাগর, সুয়েজ খাল ও ভূমধ্যসাগর হয়ে পৌঁছায় ইতালির বন্দরে।

এত দিন ইতালিতে পণ্য নিতে হলে প্রথমে চট্টগ্রাম থেকে ফিডার জাহাজে করে সিঙ্গাপুর বা শ্রীলঙ্কার কলম্বো বন্দরে নেওয়া হতো। এরপর সেখান থেকে বুকিং পাওয়ার পর ইউরোপগামী বড় জাহাজে তুলে দেওয়া হতো। ইউরোপের বড় বন্দরগুলো থেকে তারপর ইতালিতে নেওয়া হতো। এতে সময় ও খরচ বেশি লাগত। এখন ফিডার জাহাজে করে কম সময়ে ও কম খরচে সরাসরি কনটেইনার পণ্য নেওয়ার পথ সুগম হলো।

নতুন এই সেবা চালু করেছে ইতালির ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানি রিফ লাইনের সহযোগী কোম্পানি ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন। রিফ লাইনের বাংলাদেশের প্রতিষ্ঠান রিফলাইন ওয়ার্ল্ডওয়াইড লজিস্টিকস লিমিটেডের পরিচালক আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, প্রথম যাত্রা সফল হয়েছে। প্রথমবার ২০ দিন লাগলেও সামনে ১৬–১৭ দিনের বেশি সময় লাগবে না নতুন রুটে। আগামী ২১ মার্চ জাহাজটি আবার চট্টগ্রাম বন্দর থেকে পণ্য বোঝাই করে নেওয়ার জন্য আসবে।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button