তথ্যপ্রযুক্তি

‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতায় সেরাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত উক্ত অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এস এম পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন তথ্যপ্রযুক্তিবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নাবিল মাহমুদ, বাংলা ভাষার সমৃদ্ধ করুন প্রকল্পের প্রকল্প পরিচালক মাহাবুব করিম।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নির্ভর করে দেশকে ফিউচার টেকনোলজির মাধ্যমে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, জনগণের সঙ্গে সরকারের সার্ভিসগুলো আরও অটোমেটেড করার জন্য এবার কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইসিটি বিভাগ কাজ করছে।

তিনি আরও বলেন, আজকাল স্মার্ট বয়েজ ড্রাইভেন কারসহ বিভিন্ন আইওটি ডিভাইস ব্যবহারে আমরা অভ্যস্ত।

ভাষা প্রযুক্তি আমাদের সামনে খুলে দিচ্ছে সম্ভাবনার নতুন দুয়ার উল্লেখ করে তিনি বলেন, তাই পৃথিবীজুড়ে ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং বেসড গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন প্রতিনিয়ত বেড়েই চলেছে।

পরে, তিনি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। মোট দশটি দলকে পুরস্কৃত করা হয়। এক লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ী হয় রিসার্চ টিম অভিযাত্রিক।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও আরও দেখুন
Close
Back to top button