শিক্ষা

গণধর্ষণের প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে আলোর মিছিল

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছাত্রীকে গণধর্ষণের প্রতিবাদে এবং শিক্ষক শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মোমবাতি জ্বেলে আলোর মিছিল করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা মোমবাতি জ্বেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আলোর মিছিল বের করে।

শিক্ষার্থীদের হাতে প্রজ্বলিত মোমবাতি আর মুখে ছিল প্রতিবাদী শ্লোগান। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে গিয়ে শেষ হয়। এ মিছিলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শত শত শিক্ষার্থীরা অংশ নেন।

বুধবার রাতে (২৩ ফেব্রুয়ারি) গণধর্ষণের শিকার ওই শিক্ষার্থী তার বন্ধুর সঙ্গে গোপালগঞ্জ সদর উপজেলার নবীনবাগস্থ হেলিপ্যাড থেকে হেঁটে বের হচ্ছিলেন। তখন ৭/৮ জন মিলে হেলিপ্যাডের পাশেই নির্মাণাধীন গোপালগঞ্জ জেলা প্রশাসন স্কুল ও কলেজের ভবনে নিয়ে গিয়ে শিক্ষার্থীর সঙ্গে থাকা তার সহপাঠীকে মারধর করে ওই শিক্ষার্থীকে গণধর্ষণ করে।

রাতেই বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর ড. রাজিউর রহমান গোপালগঞ্জ সদর থানায় অজ্ঞাতনামা ৭/৮ জনকে  আসামি করে একটি মামলা দায়ের করেন।

এর প্র‌তিবাদে বৃহস্পতিবার সারাদিন ঢাকা খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। পরে বিকেলে প্রশাসনের সঙ্গে সমঝোতা বৈঠক হবার পর অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু কিছু সংখ্যক শিক্ষার্থী সড়ক থেকে না সরলে বহিরাগতরা হামলা চালায়। এতে শিক্ষক শিক্ষার্থীসহ বেশ কয়েকজন আহত হন। এ ঘটনায় এ পর্যন্ত ছাত্রী ধর্ষণের ঘটনায় র‌্যাব ৬ জন ও গোপালগঞ্জ পুলিশ আরও ৪ জনকে গ্রেফতার করেছে।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button