খেলাধুলা

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

রিভিউ হারাল আফগানিস্তান

ইনিংসের প্রথম বলে রিভিউ নেওয়ার কথা ভেবেও শেষ পর্যন্ত নেয়নি আফগানিস্তান। তৃতীয় ওভারের তৃতীয় বলে আর বিরত থাকল না! তবে রিভিউটা নষ্টই হয়েছে।

ওভারের তৃতীয় বলে লিটনের বিরুদ্ধে এলবিডব্লুর আবেদন ফারুকির। পায়ের ওপর ফুল লেংথের বল, ফ্লিক করতে চেয়েছিলেন লিটন। তবে আফগান উইকেটকিপার গুরবাজ ও বোলার ফারুকি দুজনই নিশ্চিত ছিলেন, এলবিডব্লু হয়েছে। রিভিউ নেয় আফগানিস্তান। তবে রিপ্লে দেখে ব্যাটে বল লেগেছে কি না তা নিশ্চিত হওয়া না গেলেও স্নিকোমিটার দেখিয়েছে, বল ব্যাটেই লেগেছে। রিভিউ হারাল আফগানিস্তান, লিটন পেলেন ১ রান।

তবে উইকেট না পেলেও ফারুকি ভোগাচ্ছেন ব্যাটসম্যানদের। ইন সুইং ও আউট সুইংয়ের ক্ষেত্রে তাঁর বোলিং অ্যাকশনে, ডেলিভারি পয়েন্টে কব্জি ঘোরানোতে তেমন দৃশ্যমান বদল নেই। সে কারণে ব্যাটসম্যানদের সারাক্ষণই দ্বিধায় রাখার ক্ষমতা আছে আফগানি বাঁহাতি পেসারের।

ফারুকির ওভারে ১ রানের পর মুজিবের ওভারে একটি ওয়াইড আর তিন সিঙ্গেলে এসেছে ৪ রান। বাংলাদেশ ৪ ওভার শেষে ১০/০। এখনো কোনো বাউন্ডারি দেখেনি লিটন বা তামিমের ব্যাট। লিটন ১১ বলে ৫ রানে অপরাজিত, তামিমের রান ১৩ বলে ৪।

দ্বিতীয় ওভারেই স্পিন

নতুন বলে এক প্রান্তে বাঁহাতি পেসার ফারুকিকে দিয়ে শুরু করেছে আফগানিস্তান। অন্য প্রান্তে দ্বিতীয় ওভারেই স্পিন, বোলিংয়ে মুজিব উর রহমান। ঘটনাবিহীন ওভার, দেখেশুনেই খেললেন দুই ব্যাটসম্যান। ১ রান এসেছে ওভারে।

২ ওভার শেষে বাংলাদেশ ৫/০।

স্ট্রাইকে তামিম, বোলিংয়ে ফারুকি 

প্রথম বলেই এলবিডব্লুর জোরাল আবেদন তামিমের বিরুদ্ধে! আম্পায়ার সাড়া না দেওয়ায় অধিনায়ক শহীদির সঙ্গেও কিছুক্ষণ কথা বলেন ফারুকি। শেষ পর্যন্ত রিভিউ নেয়নি আফগানিস্তান।

তৃতীয় ও চতুর্থ বলে দুই সিঙ্গেলের পর ওভারের শেষ বলে ২ রান তামিমের ব্যাট থেকে। বাংলাদেশ ১ ওভার শেষে ৪/০।

ধবলধোলাই হবে? 

সিরিজ আগেই নিশ্চিত হয়ে গেছে। আজও সিরিজ জিতে আফগানিস্তানকে ধবলধোলাই করতে পারবে বাংলাদেশ?

তবে এই ম্যাচের গুরুত্ব শুধু ধবলধোলাই করতে পারা-না পারাতেই সীমাবদ্ধ নয়। সিরিজটা যে ওয়ানডে সুপার লিগেরও অংশ! সেখানে পয়েন্টের সমীকরণ নিয়েই বেশি ভাবতে হচ্ছে বাংলাদেশকে।

দ্বিতীয় ম্যাচ জিতে সুপার লিগে ১৩ দলের মধ্যে প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। বলাবাহুল্য, এই মুহূর্তে পয়েন্ট তালিকার শীর্ষেও আছে বাংলাদেশ। তবে সুপার লিগে বাংলাদেশের বাকি তিন সিরিজের দুটি বিদেশের মাটিতে – দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডে, অন্যটি ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে। সেই তিন সিরিজের আগে এই ম্যাচ থেকেও ১০ পয়েন্ট তুলে নিতে চাইবে বাংলাদেশ।

আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ…আফগানিস্তান  

ক্রিকইনফো জানাচ্ছে, এ নিয়ে চতুর্থবার তিন বা তার বেশি ম্যাচের সিরিজের সব ম্যাচেই একাদশ অপরিবর্তিত রেখেছে বাংলাদেশ। প্রথমটি ২০০৭/০৮ মৌসুমে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে, এরপর ২০১৬/১৭ মৌসুমে শ্রীলঙ্কায়, আর এবারের আগে সর্বশেষটি ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও আরও দেখুন
Close
Back to top button