খেলাধুলা

যে রেকর্ড হয়তো ভাঙবে না কোনো দিন

স্যার ডন ব্র্যাডম্যানের ৯৯.৯৪ গড় বা জিম লেকারের এক টেস্টে ১৯ উইকেট—‘রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য’ কথাটা মিথ্যা করে দেয়। ব্র্যাডম্যান নিজের শেষ টেস্টটি খেলেছেন ৭৪ বছর আগে, লেকারের ওই রেকর্ডের ৬৬ বছর হয়ে গেছে। রেকর্ড দুটি ভাঙার সম্ভাবনাও জাগাতে পারেননি কেউ।
আজ ৯২ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিয়ান অফ স্পিনার সনি রামাধিন চলে যাওয়ার পর সামনে আসছে তাঁরও এমন একটি রেকর্ড। এক ইনিংসে সবচেয়ে বেশি বোলিং করার রেকর্ড। সেট ওভার অনুমান করতে পারেন? ‘মাত্র’ ৯৮! রামাধিনের এই কীর্তি ১৯৫৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে। বলের হিসাবে ৫৮৮ বল, যা শুধু টেস্ট নয়, প্রথম শ্রেণিতেও বিশ্ব রেকর্ড। ৬৫ বছরে ভাঙেনি, ব্র্যাডম্যান আর লেকারের রেকর্ডের মতো রামাধিনের এই রেকর্ডও কোনো দিন ভাঙবে না বলেই মোটামুটি মেনে নিয়েছেন সবাই। সেই টেস্টেই দুই ইনিংস মিলিয়ে রামাধিনের ১২৯ ওভার বোলিং করার রেকর্ডও যেমন অমরত্ব পেয়ে গেছে।

রামাধিনের রেকর্ডের সেই টেস্টে ১৮৬ রানে অলআউট হয়ে যাওয়া ইংল্যান্ড ঘুরে দাঁড়িয়েছিল পিটার মে ও কলিন কাউড্রের ব্যাটিংয়ে। দুজন মিলে গড়েছিলেন ৪১১ রানের জুটি। বোলিংয়ে এক প্রান্ত থেকে শুরুতেই এসেছিলেন রামাধিন। শেষ পর্যন্ত ৪ উইকেটে ৫৮৩ রান নিয়ে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করেছিল ২৫৮ ওভার ব্যাটিং করে। রামাধিনের বোলিং ফিগার ছিল: ৯৮ ওভার, ৩৫ মেডেন, ১৭৯ রান, ২ উইকেট।
সেই টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৩১ ওভার। অর্থাৎ ম্যাচে মোট ১২৯ ওভার। বলের হিসাব করলে ৭৭৪। রামাধিন ভেঙেছিলেন ইংল্যান্ডের হেডলি ভেরিটির রেকর্ড। ১৯৩৯ সালে ডারবানে এই বাঁহাতি স্পিনার করেছিলেন ৮ বলের ৯৫.৬ ওভার, অর্থাৎ ৭৬৬টি বল।

রামাধিনের আগে এক ইনিংসে সবচেয়ে বেশি বোলিং করার রেকর্ডটি ছিল তাঁরই স্পিন-সতীর্থ আলফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের যে ইংল্যান্ড সফর দিয়ে এই স্পিন-জুটির উত্থান, সেবার নটিংহামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ভ্যালেন্টাইন বোলিং করেছিলেন ৯২ ওভার। ভ্যালেন্টাইন ভেঙেছিলেন অস্ট্রেলিয়ার চাক ফ্লিটউড-স্মিথের রেকর্ড। ১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষেই ওভালে বাঁহাতি রিস্ট-স্পিনার এক ইনিংসে করেছিলেন ৮৭ ওভার।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও আরও দেখুন
Close
Back to top button