খেলাধুলা

কাপ জয়ের মন্ত্র খুঁজে পেয়েছেন ক্লপ-হেন্ডারসনরা

অথচ লিভারপুলের হয়ে তাঁর শুরুটা মনমতো হয়নি, অন্তত শিরোপার দিক দিয়ে।

দায়িত্ব নেওয়ার চার বছর পর্যন্ত লিভারপুলকে কোনো শিরোপা এনে দিতে পারেননি জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। এ সময়ে তিনবার কাপ ফাইনালে উঠেছিল লিভারপুল।
২০১৬ সালের লিগ কাপ ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে, ইউরোপা লিগের ফাইনালে সেভিয়ার বিপক্ষে, চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হতাশাই সঙ্গী হয়েছিল লিভারপুলের। কান পাতলেই নিন্দুকদের গুঞ্জন শোনা যেত, ক্লপ শুধু শিষ্যদের আলিঙ্গনই করতে পারেন, লিভারপুলের ট্রফিখরা ঘোচানো তাঁর কম্মো নয়। ক্যারিয়ারের এ পর্যায়ে এসে নিন্দুকদের দিকে তাকিয়ে ক্লপ চাইলে মুচকি হেসে নিতেই পারেন।

গত রাতে ইংলিশ লিগ কাপের (কারাবাও কাপ) ফাইনালে চেলসিকে হারিয়েছে লিভারপুল। গোলশূন্য ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে দীর্ঘ এক পেনাল্টি শুটআউট। এই ট্রফি জয়ের মাধ্যমে লিভারপুলকে শেষ চারটা কাপ ফাইনালই জেতালেন এই জার্মান ম্যানেজার। সেই ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে টটেনহামকে হারিয়ে থেকে জয়ের শুরুটা হয়েছিল, পরের মৌসুমে চেলসিকে উয়েফা সুপার কাপ ফাইনাল আর ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোকে ক্লাব বিশ্বকাপের ফাইনালে হারিয়েছিল লিভারপুল। টানা চার শিরোপার শেষটা এসেছে গত রাতে। চেলসির বিকল্প গোলকিপার কেপা আরিজাবালাগার পেনাল্টি মিসের মাধ্যমে।

ওদিকে কোচের মতো রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন লিভারপুলের অধিনায়ক জর্ডান হেন্ডারসনও। লিভারপুলের ইতিহাসের শ্রেষ্ঠতম অধিনায়কদের তালিকায় কয়েক বছর আগেও যার নাম নেওয়া হতো না। কিন্তু একে একে সব বাধা পেরিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে এমন এক উচ্চতায় চলে গিয়েছেন, লিভারপুল-রূপকথায় এখন হয়তো জেরার্ড-ডালগ্লিশদের সঙ্গে একই সঙ্গে উচ্চারিত হবে এই ইংলিশ মিডফিল্ডারের নাম। হেন্ডারসনই একমাত্র অধিনায়ক, যিনি লিভারপুলের হয়ে একই সঙ্গে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ ও লিগ কাপের শিরোপা জিতেছেন। এই এক তালিকায় হেন্ডারসন এখন জেরার্ড, অ্যালান হানসেন, ইয়ান রাশ, জন বার্নস, গ্রায়েম সুনেস, এমলিন হিউজ, রন ইটস ও ফিল টমসনদের মতো অধিনায়কদেরও ওপরে।

প্রথম থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে দর্শকদের মধ্যে রোমাঞ্চ ছড়াতে থাকে চেলসি-লিভারপুল। লিভারপুলের মূল গোলকিপার আলিসন বেকার হলেও পুরো মৌসুমে লিগ কাপের ম্যাচগুলোতে খেলেছেন বিকল্প গোলকিপার খুইভিন কেলেহার। লিভারপুলের ফাইনালে ওঠার পেছনে বড় ভূমিকা রাখা এই গোলকিপারের ওপরেই ফাইনালে ভরসা রেখেছিলেন ক্লপ, আলিসন ফিট থাকা সত্ত্বেও। চেলসির কোচ টমাস টুখেল অবশ্য অত আবেগের ভেতর দিয়ে যাননি, চেলসিকে লিগ কাপের ফাইনালে তোলার পেছনে স্প্যানিশ গোলকিপার কেপা আরিজাবালাগার অবদান থাকলেও ফাইনালে নামিয়ে দিয়েছিলেন দলের মূল গোলকিপার এদুয়ার্দ মেন্দিকে।

দুই গোলকিপারই কোচের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করেছেন গোটা ম্যাচে। পুরো ম্যাচে দুজন মিলে সেভ করেছেন দশটা। এদিকে পুলিসিকের শট কেলেহার আটকে দিচ্ছেন, তো ওদিকে মানে-ফন ডাইককে হতাশ করছেন মেন্দি। একাধিকবার অফসাইডের খাঁড়ায়ও পড়েছেন দুই দলের তারকারা। দ্বিতীয়ার্ধের শুরুতে ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের ফ্রি-কিক থেকে মানের হেডে বল চলে যায় ডিফেন্ডার জল মাতিপের কাছে, ক্যামেরুনের এই ডিফেন্ডার হেড করে বল জালে জড়ান। কিছুক্ষণ পর ভিএআরের সাহায্যে দেখা যায়, গোল হওয়ার সময় অফসাইডে ফন ডাইক, ফলে সে গোল বাতিল হয়ে যায়।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও আরও দেখুন
Close
Back to top button