খেলাধুলা

‘আমার চোটের জন্য কমলাপুরের মাঠ শতভাগ দায়ী’

গত কয়েক বছরে বাংলাদেশে খেলতে আসা অন্যতম সেরা বিদেশি ফুটবলার বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজ। ২০২০ সালে প্রথমবার বাংলাদেশে এসে জিতেছেন একটি করে প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের শিরোপা।

চলতি মৌসুমের শুরুতেই গত ডিসেম্বরে স্বাধীনতা কাপে ডান পায়ের হাঁটুর লিগামেন্টের চোট মাঠের বাইরে পাঠিয়ে দেয় তাঁকে। শেষ পর্যন্ত ১ মার্চ বাংলাদেশ ছাড়ছেন কিংসের জার্সিতে ৩৪ ম্যাচ খেলে ১৩ গোল করা জোনাথন।

বিদায়বেলায় প্রথম আলোর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে নিজের কষ্ট ও বাংলাদেশে ভালো লাগার গল্পগুলো ভাগাভাগি করলেন ব্রাজিলের বিখ্যাত বোতাফোগো ক্লাবের ‘গ্র্যাজুয়েট’জোনাথন:

প্রিমিয়ার লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে দলের সঙ্গেই থাকার কথা ছিল আপনার। উল্টো চোট নিয়ে বাংলাদেশ ছাড়তে হচ্ছে। দেখেই বোঝা যাচ্ছে আপনি খুব হতাশ। তারপরও মনের অনুভূতি জানতে চাইছি…

জোনাথন ফার্নান্দেজ: ফুটবল ক্যারিয়ারে এবারই সবচেয়ে বড় চোট পেয়েছি। প্রথমবারের মতো অস্ত্রোপচারও করাতে হচ্ছে। সেটা ব্রাজিলে গিয়ে করব। আমার এই চোটের জন্য ঢাকার কমলাপুর স্টেডিয়ামের বাজে মাঠই শতভাগ দায়ী। শুধু আমি নই, প্রতিটি খেলোয়াড়ই বলবেন মাঠটি খুব খারাপ। এ ধরনের মাঠে ফুটবল খেলা উচিত নয়। ভালো ফুটবল খেলা দূরের কথা, এখানে চোটের শঙ্কা থাকে প্রবল।

অস্ত্রোপচার করিয়ে এবং পুনর্বাসন শেষে কিংসের জার্সিতে মাঠে ফিরতে ফিরতে হয়তো এ মৌসুম শেষ হয়ে যেত। কিংসের সঙ্গে আপনার চুক্তি শেষ নভেম্বরে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে অনেকেই মনে করছেন, বাংলাদেশ থেকে এটাই আপনার শেষ যাওয়া! আর কি ফেরার সম্ভাবনা আছে?

জোনাথন: ভবিষ্যতের কথা বলতে পারছি না। আমার এখন সব মনোযোগ অস্ত্রোপচার করিয়ে কীভাবে পুনর্বাসন শেষে মাঠে ফিরব, তা নিয়ে। অবশ্য আমি আশায় আছি, পরবর্তী মৌসুমে আমাকে আবার বাংলাদেশে দেখা যাবে।

চলতি প্রিমিয়ার লিগে কিংসের মাঝমাঠে আপনার অভাব ফুটে উঠেছে। কী মনে হয়, কিংস লিগ শিরোপা ধরে রাখতে পারবে তো?

জোনাথন: আমার না থাকাটা সমস্যা নয়। আমাদের দলটা অনেক শক্তিশালী এবং শিরোপা ধরে রাখার আত্মবিশ্বাস আছে। তবে এরই মধ্যে লিগে আমরা খুব প্রতিদ্বন্দ্বিতা দেখতে পাচ্ছি। ভালো খেলোয়াড় এনে প্রতিটি দলই শক্তিশালী হয়েছে। প্রতিটি দলের জন্যই এই মৌসুমটি খুব কঠিন হবে।

গত লিগে ২১ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন আপনারই স্বদেশি রবসন দা সিলভা। যাঁর বেশির ভাগ গোলের কৃতিত্ব আপনারই। অনেকের মতে, আপনি নেই বলে রবসনের এবার গোলের সংখ্যা অনেক কমে যাবে…

জোনাথন: রবসনের গোলে কৃতিত্ব রাখতে পেরেছি শুনে ভালো লাগছে। তবে আমি না থাকায় ওর গোল কমে যাবে বলে মনে করি না। রবসন অনেক বড় মাপের খেলোয়াড়। আমি নিশ্চিত ওর এই মৌসুমটাও দুর্দান্ত যাবে। আমার তো মনে হয় আগের লিগের চেয়ে এবার সে বেশি গোল পাবে। ওর ওপর আমার পূর্ণ বিশ্বাস আছে।

সম্পরকিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button